fbpx
Wednesday, September 29, 2021
হোম Sports ক্রিকেটে স্পট ফিক্সিং

ক্রিকেটে স্পট ফিক্সিং

ক্রিকেট বেটিং

আজকাল ক্রিকেটে বাজি ধরাটা অর্থাৎ বেটিং করে টাকা আয় করার ক্রাইমটা খুব কমন হয়ে গেছে। টেস্ট ক্রিকেট থেকে শুরু করে ওয়ান ডে এমন কি হালের মারদাঙ্গা T-20 ক্রিকেটেও এই বাজি ধরার ব্যাপারটা চলে এসেছে।

যুগের রমরমা আসর IPL অথবা বাংলাদেশের বিপিএল যেটার কথাই বলুন না কেন বেটিং এর এই থাবা থেকে কোন টুর্নামেন্টই রক্ষা পায় নি। বরং যারা এই ক্রিকেট বেটিং এর নগ্ন আয়োজনের সাথে যুক্ত ছিল ধরা পড়ার পর তারা মিডিয়ায় হয়েছে আলোচিত। বিদায় নিতে হয়েছে ক্রিকেট থেকে।

উদাহরন হিসাবে বলা যায় পাকিস্তানের একসময়কার উদীয়মান পেসার মোহাম্মদ আমিরের কথা। ইংল্যান্ডের সাথে টেস্ট সিরিজে দুইটি নো বল দিয়ে ইনি সবার নজরে আসেন। তদন্তে বেরিয়ে আসে ব্যাপারটা ছিল ম্যাচ ফিক্সিং। অর্থাৎ বাজিকরের কথায় আমের এই কাজ করেছিলেন, যেটার মূলে ছিল স্পট ফিক্সিং।

এই তালিকায় আরো নাম আছে ভারতীয় পেসার শ্রী শান্তের। ইনিও স্পট ফিক্সিং এবং ম্যাচ ফিক্সিং এর সাথে জড়িত হয়ে নিষিদ্ধ হয়েছিলেন।

ক্রিকেট বেটিং এর মূল ব্যাপারটা কিভাবে হয় সেটা একটু বলা যাক। ধরুন একজন বাজিকর বাজি ধরলো, ৫ম ওভাবের ৩ নম্বর বলে একটা চার হাকানো হবে। এর উপরে উভয়পক্ষ বাজি ধরলো। বাজির দাম ১ লাখ টাকা। অর্থাৎ আপনাকে ১ লাখ টাকা নিয়ে বাজি ধরতে হবে। জিতলে আপনি নিজের টাকা সহ প্রতিপক্ষের ১ লাখ টাকাও তুলে নিতে পারলেন। মোট পেলেন দুই লাখ। আর হারলে পুরো ১ লাখই লস।

ম্যাচ ফিক্সিং এর ব্যাপারটাই চলে আসছে এখানে। কেউ যদি কোন ভাবে খেলোয়ারদের কনভিন্স করে বাজির চালটা বদলে দিতে পারে তাহলে বাজিটা সে জিতে নিলো। এই ক্ষেত্রে ওই খেলোয়াড়কেও কিছু পার্সেন্টিজ দিতে হবে। ব্যাস … এইভাবেই খেলোয়াড়রা বুকির মাধ্যমে ক্রাইমের সাথে যুক্ত হয়ে যায়।

ভারতের এক মুভিতে এই বাজির উপর একটা কাহিনি দেখানো হয়েছিল। সেখানে দেখা যায় আইপিলের একদিনের বাজিতেই প্রায় ৫০০ কোটি টাকার আদান প্রদান হয়েছিল। এই বিপুল পরিমান টাকার আদান প্রদান যদি একদিনের দুইটা T-20 ম্যাচেই হয়ে থাকে তাহলে ভেবে দেখুন পুরো সিরিজে কি পরিমান টাকার লেনদেন হতে পারে!!!!!

পরবর্তী নিবন্ধক্রিকেট ও বাংলাদেশ

Must Read

আইপিও আবেদন ডিসেম্বর-এনার্জিপ্যাক বাংলাদেশ

আইপিও আবেদন ডিসেম্বর-এনার্জিপ্যাক বাংলাদেশ। এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন গ্রহণের তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৭ ডিসেম্বর। কোম্পানিটির...

ক্লাউড প্রযুক্তি সমৃদ্ধ ভিডিও কনফারেন্স সুবিধা নিয়ে এসেছে হুয়াওয়ে

এক সাথে যুক্ত হতে পারবেন ১,০০০ জন হুয়াওয়ে সম্প্রতি বাংলাদেশসহ এশিয়া প্যাসিফিক অঞ্চলে ‘হুয়াওয়ে...

স্যামসাং গ্যালাক্সি এস২০ – চলছে প্রি-অর্ডার

বর্তমানের তরুণ প্রজন্মের নানামুখী চাহিদার এক অনন্য সমাধান হিসেবে স্যামসাং বাংলাদেশ এবার নিয়ে এলো স্যামসাং গ্যালাক্সি এস২০ এফই। ‘ফ্যান এডিশন’ হিসেবে এ...

৬,০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি আর ১৮ ওয়াট ফাস্ট চার্জিং-সহ সি সিরিজের ফোন আনছে রিয়েলমি

তরুণদের পছন্দের স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি বাংলাদেশে সি সিরিজের আরেকটি ফোন – সি ১৫ – কোয়ালকম স্ন্যাপড্রাগন এডিশন নিয়ে আসছে। নতুন এ...

কোভিড-১৯ চলাকালীন সময়েও দেশজুড়ে ইন-হোম সেবা দিচ্ছে স্যামসাং

প্রয়োজন অনুযায়ী ক্রেতাদের বিক্রয়োত্তর সেবা প্রদানে কোভিড-১৯ চলাকালীন সময়েও স্যামসাং বাংলাদেশ দেশজুড়ে ইন-হোম সেবা প্রদান করছে। দেশের একমাত্র প্রতিষ্ঠান হিসেবে স্যামসাং...