fbpx
Wednesday, December 2, 2020
হোম Tech পরিচয় প্রতারণা কি এবং কি ভাবে সুরক্ষিত রাখবেন আপনার মূল্যবান তথ্য?

পরিচয় প্রতারণা কি এবং কি ভাবে সুরক্ষিত রাখবেন আপনার মূল্যবান তথ্য?

পরিচয় প্রতারণা

Identity Theft বা পরিচয় প্রতারণা! জাগতিক সমস্ত অবস্তুগত সম্পদের মধ্যে আপনার পরিচয়টির চাইতে মূল্যবান সম্পদ আর কিছুই নেই। তবে আইডেন্টিটি থেফট বিষয়টি আসলে কি? এটি হচ্ছে এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে কেউ একজন স্বেচ্ছাকৃত ভাবে আপনার পরিচয় ধারণ করে, মূলত আর্থিক জালিয়াতি, আপনার কর্মদক্ষতার সুনাম হরণ বা বিবিধ অন্যান্য সুবিধা লাভ করার উদ্দেশ্যে। আজকের ডিজিটাল পৃথিবীতে এ চুরির মাত্রা বৃদ্ধি পেয়েছে আশংকাজনক পরিমাণে।

কিভাবে হয় আইডেন্টিটি চুরি? সবচাইতে সহজলভ্য পদ্ধতি আছে আপনার ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ডটি যদি অন্য কারো হাতে পড়ে যায়। আরেকটি হচ্ছে ডিজিটাল জালিয়াতি যা বিভিন্ন ভাবে হয়ে থাকে,

অনিরাপদ ইন্টারনেট কানেকশন, ফায়ারওয়াল বা এন্টিভাইরাস বিহীন ইন্টারনেট ব্রাউজিং আপনার ডিভাইসটিকে করে তোলে হ্যাকারদের কাছে সহজভেদ্য। আপনার ইমেইল এর ইনবক্স বা ট্র‍্যাশ বক্স ঘেটে নিয়ে অল্প পরিশ্রমেই ব্যাংক ও ক্রেডিট কার্ড স্টেটমেন্ট থেকে তথ্য হাতিয়ে নেয়া সম্ভব।

অনিরাপদ ওয়েবসাইট ব্রাউজিং,  ইন্টারনেট এ অনেক সময় না বুঝেই আমরা কিছু লিংক এ ক্লিক করে ফেলি, বা ব্যক্তিগত তথ্য যেমন নাম, মোবাইল নাম্বার ও ইমেইল আইডি দিয়ে ফেলি। কিন্তু নিজের কাজের বাইরে ওয়েবসাইট ব্রাউজ করার ক্ষেত্রে ন্যুনতম ধারণা রাখা প্রয়োজন যে আসলেই এখানে সাবস্ক্রাইব করার প্রয়োজনীয়তা আছে কিনা।

ফিশিং, এরা একটি গোষ্ঠী আকারে কাজ করে এবং বৈধ কর্তৃপক্ষের মত আচরণ করে জালিয়াত সাধন করে। আইটি এডমিনিস্ট্রেটর বা ব্যাংক সমূহ এর ক্ষেত্রে এমন দেখা যায়।

ডক্সিং, এটি ঘটে তখন, যখন কোন সাইবার ক্রিমিনাল কাউকে প্রতারিত করে ব্যক্তিগত জিনিস হাতিয়ে নিয়ে তা ছড়িয়ে দেবার হুমকি দেয় এবং বিনিময়ে বিভিন্ন অসাধু উদ্দেশ্য বাস্তবায়নে তার শিকারকে বাধ্য করে।

আবার একাউন্ট হ্যাক হওয়ার মাধ্যমে জালিয়াতি হতে পারে দু প্রকারে, আপনার বর্তমানে যে একাউন্ট টি আছে প্রতারক সেটি ব্যাবহার করতে পারে। আবার হতে পারে, আপনার একাউন্ট এর তথ্য নিয়ে সম্পূর্ণ একই তথ্য সাজিয়ে নিজের জন্য একটি একাউন্ট খুলে নিতে পারে। বেশ কিছু সতর্কতা অবলম্বন করলে কিছুটা পরিত্রাণ পাওয়া সম্ভব ডিজিটাল জালিয়াতি থেকে।

একাউন্ট পাসওয়ার্ড যা কখনোই নিজের মা, বাবা, ফুপু, চাচী বা সন্তানদের ফোনের শেষ চার নাম্বার বা জন্মতারিখ অনুসারে দিবেন না।

নিজের ব্যবহার্য কম্পিউটার বা ডিভাইসটির জন্য উন্নতমানের এন্টিভাইরাস ব্যাবহার করুন।

আপনার ব্যক্তিগত তথ্য দিয়ে ইন্টারনেটে যেখানে সেখানে  সাবস্ক্রাইব করা থেকে বিরত থাকুন।

কেবল একটি পাসওয়ার্ড সকল ওয়েবসাইটে ব্যাবহার করা থেকে বিরত থাকুন। নিজের ইমেইল ও ফেসবুক পাসওয়ার্ড কোথাও লিখে রাখবেন না, বরং মনে রাখার চেষ্টা করুন।

ওয়ালেট বা ভ্যানিটি ব্যাগে সবসময় ক্রেডিট/ ডেবিট কার্ড বহন করা থেকে বিরত থাকুন। প্রয়োজনানুসারে একটি বা দুটির অধিক বহন করা থেকে বিরত থাকুন।

নিজে সুরক্ষিত থাকুন ও আপনার পরিবারকেও সুরক্ষিত রাখুন।

Must Read

আইপিও আবেদন ডিসেম্বর-এনার্জিপ্যাক বাংলাদেশ

আইপিও আবেদন ডিসেম্বর-এনার্জিপ্যাক বাংলাদেশ। এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন গ্রহণের তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৭ ডিসেম্বর। কোম্পানিটির...

ক্লাউড প্রযুক্তি সমৃদ্ধ ভিডিও কনফারেন্স সুবিধা নিয়ে এসেছে হুয়াওয়ে

এক সাথে যুক্ত হতে পারবেন ১,০০০ জন হুয়াওয়ে সম্প্রতি বাংলাদেশসহ এশিয়া প্যাসিফিক অঞ্চলে ‘হুয়াওয়ে...

চমকপ্রদ সব ফ্যান-ফেভারিট ফিচার নিয়ে এলো স্যামসাং গ্যালাক্সি এস২০ এফই – চলছে প্রি-অর্ডার

বর্তমানের তরুণ প্রজন্মের নানামুখী চাহিদার এক অনন্য সমাধান হিসেবে স্যামসাং বাংলাদেশ এবার নিয়ে এলো গ্যালাক্সি এস২০ এফই। ‘ফ্যান এডিশন’ হিসেবে এ...

৬,০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি আর ১৮ ওয়াট ফাস্ট চার্জিং-সহ সি সিরিজের ফোন আনছে রিয়েলমি

তরুণদের পছন্দের স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি বাংলাদেশে সি সিরিজের আরেকটি ফোন – সি ১৫ – কোয়ালকম স্ন্যাপড্রাগন এডিশন নিয়ে আসছে। নতুন এ...

কোভিড-১৯ চলাকালীন সময়েও দেশজুড়ে ইন-হোম সেবা দিচ্ছে স্যামসাং

প্রয়োজন অনুযায়ী ক্রেতাদের বিক্রয়োত্তর সেবা প্রদানে কোভিড-১৯ চলাকালীন সময়েও স্যামসাং বাংলাদেশ দেশজুড়ে ইন-হোম সেবা প্রদান করছে। দেশের একমাত্র প্রতিষ্ঠান হিসেবে স্যামসাং...