fbpx
হোম Tech জি পি এস- গ্লোবাল পজিশনিং সিস্টেম

জি পি এস- গ্লোবাল পজিশনিং সিস্টেম

গ্লোবাল পজিশনিং সিস্টেম বা জিপিএস এখন আমাদের নিত্যব্যবহার্য একটি প্রযুক্তি। হাতের স্মার্টফোনটি থেকে শুরু করে একটা আস্ত উড়োজাহাজ, সব জায়গায় রয়েছে জিপিএস এর অবাধ বিচরণ। স্যাটেলাইটের সাহায্যে কোনো স্থানের নির্ভুল অক্ষাংশ ও দ্রাঘিমাংশ বের করার জন্য জিপিএস প্রযুক্তি ব্যবহার করা হয়।

এই জিপিএসের মূল আবিষ্কারক হচ্ছে মার্কিন সামরিক বাহিনী। ষাটের দশকে মার্কিন নৌবাহিনী ট্রানজিট স্যাটেলাইট দ্বারা তাদের সৃষ্ট প্রাথমিক জিপিএস ব্যবস্থা পরিচালনা করতো। সোভিয়েত স্পুতনিক স্যাটেলাইটের বিপরীতে এই প্রযুক্তি এনেছিল মার্কিনীরা।

Best Hiking GPS

তবে জিপিএসের মূল কার্যক্রম শুরু হয়েছিল ১৯৬৪ সাল থেকে। সেসময় কক্ষপথে দশটির মতো স্যাটেলাইট আবর্তন করতো। মার্কিন নৌবহর জিপিএস পদ্ধতি ব্যবহার করে সাবমেরিন ও অন্যান্য নৌযানের অবস্থান-সংক্রান্ত তথ্যাদি পাঠাতো। পরবর্তীকালে নিখুঁতভাবে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের কাজে জিপিএসের ব্যবহার শুরু হয়।

১৯৮৩ সালে প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান সামরিক প্রযুক্তিকে বেসামরিকভাবে ব্যবহারের জন্য অনুমোদন করেন। বর্তমানে জিপিএস মানুষের দৈনন্দিন জীবনের অংশ হয়ে উঠেছে। আকাশ, সমুদ্র বা ভূমি যেকোনো স্থানের নেভিগেশনের ক্ষেত্রে জিপিএস এখন একটি অত্যাবশ্যকীয় প্রযুক্তি। উদ্ধার অভিযানের ক্ষেত্রে জিপিএস বিজ্ঞানের আশীর্বাদ হিসেবে আবির্ভূত হয়েছে।

Must Read

হেকিমি চিকিৎসা কি?

হেকিমি চিকিৎসা পদ্ধতি কি? হেকিমি চিকিৎসা (Hakeemi Treatment)  ইউনানি দর্শনভিত্তিক চিকিৎসা পদ্ধতি। উদ্ভিজ্জ ভেষজ দ্বারা ঐতিহ্যিক ধারায় রোগ নিরাময়ের এই পদ্ধতির চিকিৎসকরা হেকিম নামে পরিচিত। হেকিম...

অবচেতন মনকে নিয়ন্ত্রণ করবেন? কিন্তু কীভাবে?

মনে করুন, আপনি খুব সচেতনভাবেই চাইছেন কোনো একটি কাজ করতে। আপনার বন্ধু-বান্ধব ও পরিবারের সদস্যরাও আপনাকে প্রণোদনা যোগাচ্ছে কাজটি করার জন্য। কিন্তু বাস্তবে কাজটি করতে গিয়ে বারবার ব্যর্থ হচ্ছেন আপনি।

ডিকয় ইফেক্ট : অকারণে বেশি খরচ করতে উৎসাহী করে

ডিকয় ইফেক্ট: যা আপনাকে অকারণে বেশি খরচ করতে উৎসাহী করে

‘দ্য গডফাদার’ সিনেমার পেছনের ইতিহাস

'দ্য গডফাদার' চলচ্চিত্রটি নির্মিত হয়েছে মারিয়ো পুজোর পঞ্চম উপন্যাস দ্য গডফাদারের উপর ভিত্তি করে। উপন্যাসটির যখন মাত্র ১০০ পৃষ্ঠা লেখা হয়, তখন থেকেই প্যারামাউন্ট বইটির স্বত্তাধিকার কেনার পরিকল্পনা করতে থাকে এবং শেষে ৮০,০০০ ডলারে সেটি কিনে নেয়। 'The Godfather Legacy' ডকুমেন্টরি থেকে জানা যায়, তখনকার প্যারামাউন্ট পিকচারসের ভাইস প্রেসিডেন্ট স্ট্যানলি জেফি টেলিফোন করেন আলবার্ট রুডিকে (গডফাদারের নির্মাতা), এবং জিজ্ঞেস করেন তিনি কি গডফাদার মুভির নির্মাতা হতে চান কি না। আলবার্ট তখনো বইটি পড়েননি। তাই তিনি সাথে সাথেই বইটি কিনে আনেন এবং অন্য সবার মতোই মুগ্ধ হয়ে যান। হলিউডের সেরা কিছু চলচ্চিত্রের নাম বললে সেখানে ‘দ্য গডফাদার’ যে থাকবে তাতে কোনো সন্দেহ নেই।

শুচিবায়ুঃ অভ্যাস নাকি ব্যাধি?

বাংলায় আমরা যেটাকে ‘শুচিবায়ু’ বলে থাকি, সেটা বিশেষ একটা মনস্তাত্ত্বিক রোগের নাম। যাকে ইংরেজীতে ‘অবসেসিভ-কমপালসিভ ডিজঅর্ডার’ (Obsessive-Compulsive Disorder বা সংক্ষেপে OCD) বলা হয়। তবে এই রোগের লক্ষণগুলো চরম পর্যায়ে পৌছালে অথবা দৈনন্দিন জীবনে এই উপসর্গগুলোর নেতিবাচক প্রভাব পড়া শুরু করলে তবেই একে ওসিডি বলা যাবে।
//graizoah.com/afu.php?zoneid=2982870