fbpx
হোম History হাতিরা কখনো ভোলে না

হাতিরা কখনো ভোলে না

৮ জনের পালের একটি বাচ্চা হাতি পড়ে গেল থাইল্যান্ড এর এক ঝর্না থেকে আর সঙ্গে সঙ্গে তাকে উদ্ধার এর আশায়ে ঝাঁপিয়ে পড়ল আরও ৫ টি হাতি, ফলাফল মৃত্যু হল ৬ টি হাতির। বিশেষজ্ঞরা বলছেন পালের বাকি দুটি হাতি এ শোক সামলাতে না পেরে মারা যেতে পারে। কারন হাতিরা কখনো ভোলে না। বিশেষ করে নিজের পরিবারকে।

থাইল্যান্ডের একটি পার্কে জলপ্রপাতের খাদে পড়ে ছয়টি হাতির প্রাণহানি ঘটেছে। শনিবার স্থানীয় সময় ভোরে দেশটির খাও ইয়া ন্যাশনাল পার্কে হাতিগুলোর মরদেহ পাওয়া যায়। হাতির একটি শাবককে বাঁচাতে গিয়ে অন্য পাঁচটি হাতির মৃত্যু ঘটে বলে ধারণা করা হচ্ছে।

১৯৯২ সালে এই জলপ্রপাতে একই সঙ্গে আটটি হাতির প্রাণহানি হয়েছিল। হাতির প্রাণহানির কারণে খরস্রোতা ওই জলপ্রপাতকে স্থানীয়রা ‘দোজখের খাদ’ বলে থাকে। পার্ক কর্তৃপক্ষ বলছে, ওই ছয়টি হাতির মধ্যে তিন বছর বয়সী একটি হাতি শাবক ছিল। প্রথমে শাবকটি পা পিছলে জলপ্রপাতের খাদে পড়ে যায়। এরপর ওই শাবককে বাঁচাতে একে একে অন্য হাতিরা খাদে পড়ে বলে তাদের ধারণা।

পার্ক কর্তৃপক্ষ জানিয়েছে, যেখানে ওই মরদেহগুলো পাওয়া যায় তার কাছাকাছি স্থানের একটি শিলাখণ্ডের ওপর থেকে দুটি জীবিত হাতি উদ্ধার করা হয়েছে। এগুলোও ওই হাতি শাবককে বাঁচানোর চেষ্টা করে আহত হয়।

পার্কের প্রধান খানছিত শ্রীনোপাওয়ান বলেন, আহত হাতি দুটিকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

তবে থাইল্যান্ডের ওয়াইল্ডলাইফ ফ্রেন্ডস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এডউইন উইকের ভাষ্য, উদ্ধার হওয়া হাতির দুটি টিকে থাকা ঝুঁকির মধ্যে পড়েছে। কারণ হাতিগুলো নিজেদের নিরাপত্তা ও খাদ্যের জন্য পাল ধরে চলাচল করে থাকে।

পার্ক কর্তৃপক্ষ আরও জানায়, যখন এসব হাতির মরদেহ পাওয়া যায় তার ঘণ্টা তিনেক আগে একটি হাতের পাল সংশ্লিষ্ট স্থানের একটি মহাসড়কে অবস্থান নেয়। ব্যাংকক পোস্টের প্রতিবেদনে বলা হয়, পার্কের কর্মীরা ওই হাতির পালকে সড়ক থেকে জঙ্গলে ঢুকিয়েছিল।

এডউইন উইক বলেন, থাইল্যান্ডে প্রায় সাত হাজারের মতো এশিয়ান হাতি রয়েছে। তবে এর মধ্যে অর্ধেকই বন্দী অবস্থায়।

Must Read

আইপিও আবেদন ডিসেম্বর-এনার্জিপ্যাক বাংলাদেশ

আইপিও আবেদন ডিসেম্বর-এনার্জিপ্যাক বাংলাদেশ। এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন গ্রহণের তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৭ ডিসেম্বর। কোম্পানিটির...

ক্লাউড প্রযুক্তি সমৃদ্ধ ভিডিও কনফারেন্স সুবিধা নিয়ে এসেছে হুয়াওয়ে

এক সাথে যুক্ত হতে পারবেন ১,০০০ জন হুয়াওয়ে সম্প্রতি বাংলাদেশসহ এশিয়া প্যাসিফিক অঞ্চলে ‘হুয়াওয়ে...

স্যামসাং গ্যালাক্সি এস২০ – চলছে প্রি-অর্ডার

বর্তমানের তরুণ প্রজন্মের নানামুখী চাহিদার এক অনন্য সমাধান হিসেবে স্যামসাং বাংলাদেশ এবার নিয়ে এলো স্যামসাং গ্যালাক্সি এস২০ এফই। ‘ফ্যান এডিশন’ হিসেবে এ...

৬,০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি আর ১৮ ওয়াট ফাস্ট চার্জিং-সহ সি সিরিজের ফোন আনছে রিয়েলমি

তরুণদের পছন্দের স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি বাংলাদেশে সি সিরিজের আরেকটি ফোন – সি ১৫ – কোয়ালকম স্ন্যাপড্রাগন এডিশন নিয়ে আসছে। নতুন এ...

কোভিড-১৯ চলাকালীন সময়েও দেশজুড়ে ইন-হোম সেবা দিচ্ছে স্যামসাং

প্রয়োজন অনুযায়ী ক্রেতাদের বিক্রয়োত্তর সেবা প্রদানে কোভিড-১৯ চলাকালীন সময়েও স্যামসাং বাংলাদেশ দেশজুড়ে ইন-হোম সেবা প্রদান করছে। দেশের একমাত্র প্রতিষ্ঠান হিসেবে স্যামসাং...