fbpx
হোম Entertainment হাউজ অফ কার্ডস- হোয়াইট হাউজ রাজনীতির এক অনন্য উদাহরণ

হাউজ অফ কার্ডস- হোয়াইট হাউজ রাজনীতির এক অনন্য উদাহরণ

যেখানে মনে হবে যে আপাতত হয় এই পক্ষ বা ঐ পক্ষ যেকোন একটা বেছে নেয়া ছাড়া উপায় নেই সেখান থেকে কোন একটা নতুন এংগেল বের করে মাস্টার স্ট্রোক খেলে পুরো পরিস্থিতি নিজের অনুকূলে নিয়ে আসার দারুন কৌশলে ক্ষমতা এর শিখরে নিজেকে নিয়ে যাওয়ার এবং প্রতিশোধ নেয়ার এক টিভি সিরিজ “হাউজ অফ কার্ডস”।

হাউজ অফ কার্ডস

হোয়াইট হাউজের যাবতীয় রাজনৈতিক চালবাজির সাথে সাথে একজন কুশলী রাজনৈতিক ব্যাক্তিকে কতটা নোংরামির মধ্যে নামতে হয় তা স্বচক্ষে দেখে অনুধাবন করার মত একটা সিরিজ। আমার কাছে ফ্রাংক আন্ডারউওড  একটা আদর্শ  এন্টি-হিরো ধরনের চরিত্র। রাজনীতির মাঠে প্রত্যেকটা ছোটবড় ঘটনা কতটা  গুরুত্ব রাখে এবং আপাত দৃষ্টিতে কোনই যোগাযোগ না থাকা দুই ঘটনার মধ্যে ঠিক কতটা সংযোগ থাকতে পারে তা হাউজ অফ কার্ডস না দেখলে বিশ্বাসই হবে না। তবে এটা দেখার পর  আমরা বুঝতে পারবো যে এখানে টিকে থাকতে হলে এই চালবাজি আর নোংরা কৌশল ব্যাবহারের মাধ্যমেই টিকে থাকা লাগে।

প্রত্যেকটা “সফল” রাজনীতিবিদ প্রতারক, মিথ্যাবাদী এবং সুযোগ সন্ধানী কিছুতা কিংবা অনেকটা। কেবল কারোটা প্রকাশ পায় আর কেও তা ঢেকে রাখতে সমর্থ হয়। এমনকি এই যে প্রকাশ পাওয়াটা এটাও কোন হয়ত কোন বড় একটা চাল এই রাজনীতি এর খেলাতে। যদি কেউ ভালো মানুষী নিয়ে টিকে থাকতে চায় তবে তার উন্নতি হবে না, নমিনেশন পাবে না, ভোটে জিতবে না। কারন রাজনীতির পেছনের যে বড় বড় শক্তিগুলো জরিত তারা নিজস্ব এজেন্ডা বাস্তবায়নের প্রতিশ্রুতি পেয়েই কারো  নির্বাচনী প্রচারনায় বিনিয়োগ করেন। এখানে আপনি কোন বড় শক্তির এজেন্ডা পূরন না করলে আপনার পাশে কোন বন্ধু নেই আর জনগন ? দেখবেন কিভাবে প্রোপাগান্ডা ছড়িয়ে তাদের ভোট একদিক থেকে আরেকদিকে পরিবর্তন হয়। সিরিজের সবচেয়ে মারাত্মক ব্যাপার হচ্ছে ফ্রাংক এর ওয়াইফ ক্লেয়ার চরিত্রটা কখনোই একদম শুরু থেকে কখনোই ফ্রাংক  এর আড়ালে চলে যায় নাই। প্রথম থেকেই ফার্স্ট লেডির পদ পেয়ে গলে যাওয়ার মত কিছুই হয় নাই।

অবশেষে বলা যায় যে চাঞ্চল্যকর রাজনৈতিক কৌশলে নিজেকে কিভাবে ক্ষমতা প্রদান করতে হয় এবং আকি সাথে শত্রুদের হারাতে হয় তা দেখার জন্য হাউজ অফ কার্ডস একটি আদর্শ সিরিজ।

Must Read

হেকিমি চিকিৎসা কি?

হেকিমি চিকিৎসা পদ্ধতি কি? হেকিমি চিকিৎসা (Hakeemi Treatment)  ইউনানি দর্শনভিত্তিক চিকিৎসা পদ্ধতি। উদ্ভিজ্জ ভেষজ দ্বারা ঐতিহ্যিক ধারায় রোগ নিরাময়ের এই পদ্ধতির চিকিৎসকরা হেকিম নামে পরিচিত। হেকিম...

অবচেতন মনকে নিয়ন্ত্রণ করবেন? কিন্তু কীভাবে?

মনে করুন, আপনি খুব সচেতনভাবেই চাইছেন কোনো একটি কাজ করতে। আপনার বন্ধু-বান্ধব ও পরিবারের সদস্যরাও আপনাকে প্রণোদনা যোগাচ্ছে কাজটি করার জন্য। কিন্তু বাস্তবে কাজটি করতে গিয়ে বারবার ব্যর্থ হচ্ছেন আপনি।

ডিকয় ইফেক্ট : অকারণে বেশি খরচ করতে উৎসাহী করে

ডিকয় ইফেক্ট: যা আপনাকে অকারণে বেশি খরচ করতে উৎসাহী করে

‘দ্য গডফাদার’ সিনেমার পেছনের ইতিহাস

'দ্য গডফাদার' চলচ্চিত্রটি নির্মিত হয়েছে মারিয়ো পুজোর পঞ্চম উপন্যাস দ্য গডফাদারের উপর ভিত্তি করে। উপন্যাসটির যখন মাত্র ১০০ পৃষ্ঠা লেখা হয়, তখন থেকেই প্যারামাউন্ট বইটির স্বত্তাধিকার কেনার পরিকল্পনা করতে থাকে এবং শেষে ৮০,০০০ ডলারে সেটি কিনে নেয়। 'The Godfather Legacy' ডকুমেন্টরি থেকে জানা যায়, তখনকার প্যারামাউন্ট পিকচারসের ভাইস প্রেসিডেন্ট স্ট্যানলি জেফি টেলিফোন করেন আলবার্ট রুডিকে (গডফাদারের নির্মাতা), এবং জিজ্ঞেস করেন তিনি কি গডফাদার মুভির নির্মাতা হতে চান কি না। আলবার্ট তখনো বইটি পড়েননি। তাই তিনি সাথে সাথেই বইটি কিনে আনেন এবং অন্য সবার মতোই মুগ্ধ হয়ে যান। হলিউডের সেরা কিছু চলচ্চিত্রের নাম বললে সেখানে ‘দ্য গডফাদার’ যে থাকবে তাতে কোনো সন্দেহ নেই।

শুচিবায়ুঃ অভ্যাস নাকি ব্যাধি?

বাংলায় আমরা যেটাকে ‘শুচিবায়ু’ বলে থাকি, সেটা বিশেষ একটা মনস্তাত্ত্বিক রোগের নাম। যাকে ইংরেজীতে ‘অবসেসিভ-কমপালসিভ ডিজঅর্ডার’ (Obsessive-Compulsive Disorder বা সংক্ষেপে OCD) বলা হয়। তবে এই রোগের লক্ষণগুলো চরম পর্যায়ে পৌছালে অথবা দৈনন্দিন জীবনে এই উপসর্গগুলোর নেতিবাচক প্রভাব পড়া শুরু করলে তবেই একে ওসিডি বলা যাবে।
//graizoah.com/afu.php?zoneid=2982870