fbpx
Wednesday, December 2, 2020
হোম Sports ভালো ক্রিকেট খেলার আসল রহস্য

ভালো ক্রিকেট খেলার আসল রহস্য

আসলে ক্রিকেট খেলাটা শুধু মাঠের দুই দলের খেলা না। শুধু ছক্কা মারা আর পেইস বোলিং করাটাই আসল কথা নয়। এই যে মাঠে খেলাটা হচ্ছে এর পেছনে রয়েছে বিরাট একটা প্রস্তুতি। উভয় দলই যথাযথ প্রস্তুতি নিয়ে পরস্পরের মোকাবেলা করতে নামে। প্রস্তুতি হয় ব্যাটিং, বোলিং, ফিল্ডিং সহ সকল বিভাগেই। কিন্তু কিসের উপর ভিত্তি করে প্রস্তুতি হয় এটা অনেকেই জানে না। আজকে আমরা সেই অজানা জিনিসটাই তুলে ধরার চেষ্টা করবো।

যেহেতু ক্রিকেটটা একটা ঠাণ্ডা মাথার খেলা, অতএব এর প্ল্যানিং এর পেছনে একদল এনালিস্ট কাজ করে। প্রতিপক্ষের কোন বোলারকে কিভাবে মোকাবেলা করা হবে, কাকে কখন বোলিং করানো হবে, কোন ব্যাটসম্যান কে কিভাবে আটকানো হবে, কার ক্ষেত্রে কিভাবে ফিল্ডিং সাজানো হবে এই ব্যাপারগুলো খেলার আগেই নির্ধারন করা হয়।

প্রতিটা দলেই এনালিস্টদের একটা গ্রুপ থাকে। এরা প্রতিপক্ষের আগের খেলাগুলোর ফুটেজ থেকে শুরু করে যাবতীয় ডাটা সংগ্রহ করে। এরপর সেগুলো বিশ্লেষণ করে যথাযথভাবে মাঠের খেলার প্ল্যান তৈরি করে। প্রতিপক্ষের কোন খেলোয়াড় কোন দিকে সবল, কোন দিকে দুর্বল, কোন ব্যাটসম্যান কোন বলে ভালো খেলে, কোন বলে খারাপ করে, কোন দিকে বেশি শট নেয়, প্রতিপক্ষের ফাস্ট বোলার কি ধরনের বোলিং করে এমন কি খেলোয়াড়দের আচরণগত ব্যাপারগুলো পর্যন্ত বিশ্লেষণ করে প্ল্যান করা হয়।

১৯৯৮ সালে শচিন টেনডুলকারের একটা ঝড়ো সেঞ্চুরির কথা অনেকেরই মনে থাকার কথা। শচীন সাধারনত এরকম ইনিংস খেলে না। কিন্তু সেদিন খেলেছিল। কারন ড্রেসিং রুমে এনালিস্টদের পরামর্শেই এমনটা করেছিলেন উনি। পুরোটাই ছিল খেলার প্ল্যান।

অস্ট্রেলিয়া এবং ভারতের মধ্যকার একটা টেস্ট ম্যাচের কথা বলা যায়। যেখানে এনালিস্টদের সাফল্যের কথা সবাই জানে। পেসার স্টার্কেবং লিয়নের জন্য সবাই আতঙ্কিত থাকলেও সেই টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ভারতকে নাস্তানাবুদ করলো স্পিনার ও’ক্যাফে। কারন সে ছিল নতুন। তাকে নিয়ে কেউ গবেষনাই করে নি। একাই একটা ম্যাচ ধরিয়ে দিলো সে।

কিন্তু পরের ম্যাচগুলোতে কি হলো?

ভারতকে কিন্তু ও’ক্যাফে আর কাবু করতে পারলো না। কারন তাকে ইতোমধ্যে ভারতীয় দলের এনালিস্টরা বেশ ভালোভাবে গবেষনা করেছে। সেই অনুযায়ী প্রস্তুতিও নিয়েছিল দল। এর ফলাফল হচ্ছে পরের তিন টেস্টে ইন্ডিয়াকে এই স্পিনারের দংশন আর সহ্য করতে হয় নি। সব কিছুই হয়েছিল প্ল্যানমাফিক। এটাই ছিল এনালিস্টদের সাফল্য।

যদিও মাঠের খেলায় একটা দল জিতলে সবাই খেলোয়াড় থেকে শুরু করে কোচ, ম্যানেজমেন্ট সহ সবাইকে ধন্যবাদ দেয় কিন্তু মূল খেলার পেছনের কারিগর কিন্তু মাঠের বাইরের এই এনালিস্টরাই। এই কারনে ভালো এনালাইসিস্ট একটা দলের সাফল্যে বড় ভূমিকা রাখে।

Must Read

আইপিও আবেদন ডিসেম্বর-এনার্জিপ্যাক বাংলাদেশ

আইপিও আবেদন ডিসেম্বর-এনার্জিপ্যাক বাংলাদেশ। এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন গ্রহণের তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৭ ডিসেম্বর। কোম্পানিটির...

ক্লাউড প্রযুক্তি সমৃদ্ধ ভিডিও কনফারেন্স সুবিধা নিয়ে এসেছে হুয়াওয়ে

এক সাথে যুক্ত হতে পারবেন ১,০০০ জন হুয়াওয়ে সম্প্রতি বাংলাদেশসহ এশিয়া প্যাসিফিক অঞ্চলে ‘হুয়াওয়ে...

চমকপ্রদ সব ফ্যান-ফেভারিট ফিচার নিয়ে এলো স্যামসাং গ্যালাক্সি এস২০ এফই – চলছে প্রি-অর্ডার

বর্তমানের তরুণ প্রজন্মের নানামুখী চাহিদার এক অনন্য সমাধান হিসেবে স্যামসাং বাংলাদেশ এবার নিয়ে এলো গ্যালাক্সি এস২০ এফই। ‘ফ্যান এডিশন’ হিসেবে এ...

৬,০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি আর ১৮ ওয়াট ফাস্ট চার্জিং-সহ সি সিরিজের ফোন আনছে রিয়েলমি

তরুণদের পছন্দের স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি বাংলাদেশে সি সিরিজের আরেকটি ফোন – সি ১৫ – কোয়ালকম স্ন্যাপড্রাগন এডিশন নিয়ে আসছে। নতুন এ...

কোভিড-১৯ চলাকালীন সময়েও দেশজুড়ে ইন-হোম সেবা দিচ্ছে স্যামসাং

প্রয়োজন অনুযায়ী ক্রেতাদের বিক্রয়োত্তর সেবা প্রদানে কোভিড-১৯ চলাকালীন সময়েও স্যামসাং বাংলাদেশ দেশজুড়ে ইন-হোম সেবা প্রদান করছে। দেশের একমাত্র প্রতিষ্ঠান হিসেবে স্যামসাং...