fbpx
Wednesday, September 23, 2020
হোম Handicrafts প্রাচীন উপজাতি কারুশিল্প।

প্রাচীন উপজাতি কারুশিল্প।

উপজাতি সমাজের জনগণ পূজা ও দৈনন্দিন কাজে ব্যবহূত বিভিন্ন প্রকার চারু ও কারুশিল্প তৈরি করে। প্রতিটি উপজাতি সম্প্রদায়ের জনগণ ভিন্ন ভিন্ন চারু ও কারুশিল্প তৈরি করে। পবিত্র বস্ত্রসামগ্রী এবং এর বুনন কৌশলের কারণেই হাতে তৈরিকৃত ধর্মীয় দ্রব্যসামগ্রী হিসেবে এগুলোর মূল্য প্রদান করেছে। হাতে তৈরি কাপড়, প্রাকৃতিক রং, প্রাচীন তাঁত, এবং গুপ্ত ধর্মীয় অনুষ্ঠান বাংলাদেশের উপজাতি সম্প্রদায়ের বস্ত্রশিল্পের অন্যন্যতা প্রদান করেছে। প্রতিটি উপজাতি তাদের নিজস্ব চারু ও কারুশিল্প তৈরি করে যা তাদের পূজা অর্চনায় ব্যবহার করা হয়।

আদিবাসী সমাজের জনগণ প্রকৃতি থেকে ধারনা নিয়ে বিশেষ ধরনের অলঙ্কার ও অন্যান্য শিল্প সামগ্রীর আকার ও নকশা তৈরি করে। মাকড়সার জালের মতো কানের দুলকে ‘মাকড়’ এবং বৃশ্চিকের পায়ের মতো শত জোড়া বিশিষ্ট রূপার তারের কোমর বন্ধকে ‘বিচ্ছু’ বলে। হাজার বছর পূর্বে আসাম, তিববত, বর্মা ও মঙ্গোলিয়ার বংশোদ্ভূত উপজাতি সম্প্রদায়ের আগমনের ফলে এখানকার নকশায় বৈচিত্র্য লাভ করেছে। এসব কাজে পূর্বাঞ্চলীয় শিল্পের বিশিষ্টতা থাকলেও কোনোটিতেই প্রতীক বা ধর্মীয় গুরুত্বের অভাব নেই।

বালি

নাগফুল (নাক ফুল)  নাক সাজাবার জন্য বা পাশের নাকের ছিদ্রে ব্যবহূত এক প্রকার অলঙ্কার বিশেষ। এর আকৃতি ক্ষুদ্র তারকার মতো।

সোনার নাকফুল/সোনা নথ  বাম দিকের নাকের ছিদ্রতে ব্যবহার্য বোতাম সদৃশ গুলিকা বা ঘন্টির মতো এক প্রকার অলঙ্কার বিশেষ। এর আকৃতি বিভিন্ন প্রকার ফুল বা জ্যামিতিক আকৃতির হয়ে থাকে। কানের শেষপ্রান্তে ছিদ্র করা স্থানে ব্যবহূত এক প্রকার কানের অলঙ্কার। এর আকৃতি সাধারণ আংটির মতো হয়ে থাকে।

কানের দুল উপমহাদেশের সর্বত্র ব্যবহূত সাধারণ কানের অলঙ্কারের মতো। এটি ছিদ্র করা অংশে বা হুক দিয়ে কানে ঝুলিয়ে রাখা হয়।

হাজা ফুল  ফুলের পাপড়ি সদৃশ কানের দুল। এটি একটি স্ক্রু বা পুশ দিয়ে কানে ঝুলিয়ে রাখা হয়।

কান ফুল  তারা আকৃতির এক ধরণের কানের অলঙ্কার যা কানের ছিদ্র করা স্থানে পরিধান করা হয়।

ঝুংগা উপমহাদেশীয় ঝুমকা সদৃশ। এর আকৃতি ঘন্টার মতো, তবে ঝুলন্ত ছোট ছোট বল থাকতে পারে, নাও থাকতে পারে। এই অলঙ্কার কানে ঝুলিয়ে পড়তে হয়।

Must Read

কেমব্রিজ পিডিকিউ সেন্টার হিসেবে অনুমোদন পেলো ডিপিএস এসটিএস স্কুল

কেমব্রিজ প্রফেশনাল ডেভলপমেন্ট কোয়ালিফিকেশন (পিডিকিউ) সেন্টার হিসেবে অনুমোদন পেলো ডিপিএস এসটিএস স্কুল ঢাকা। ডিপিএস এসটিএস স্কুলের নিম্ন মাধ্যমিকের ডিন অব অ্যাকাডেমিকস পিডিকিউ...

হেকিমি চিকিৎসা কি?

হেকিমি চিকিৎসা পদ্ধতি কি? হেকিমি চিকিৎসা (Hakeemi Treatment)  ইউনানি দর্শনভিত্তিক চিকিৎসা পদ্ধতি। উদ্ভিজ্জ ভেষজ দ্বারা ঐতিহ্যিক ধারায় রোগ নিরাময়ের এই পদ্ধতির চিকিৎসকরা হেকিম নামে পরিচিত। হেকিম...

অবচেতন মনকে নিয়ন্ত্রণ করবেন? কিন্তু কীভাবে?

মনে করুন, আপনি খুব সচেতনভাবেই চাইছেন কোনো একটি কাজ করতে। আপনার বন্ধু-বান্ধব ও পরিবারের সদস্যরাও আপনাকে প্রণোদনা যোগাচ্ছে কাজটি করার জন্য। কিন্তু বাস্তবে কাজটি করতে গিয়ে বারবার ব্যর্থ হচ্ছেন আপনি।

ডিকয় ইফেক্ট : অকারণে বেশি খরচ করতে উৎসাহী করে

ডিকয় ইফেক্ট: যা আপনাকে অকারণে বেশি খরচ করতে উৎসাহী করে

‘দ্য গডফাদার’ সিনেমার পেছনের ইতিহাস

'দ্য গডফাদার' চলচ্চিত্রটি নির্মিত হয়েছে মারিয়ো পুজোর পঞ্চম উপন্যাস দ্য গডফাদারের উপর ভিত্তি করে। উপন্যাসটির যখন মাত্র ১০০ পৃষ্ঠা লেখা হয়, তখন থেকেই প্যারামাউন্ট বইটির স্বত্তাধিকার কেনার পরিকল্পনা করতে থাকে এবং শেষে ৮০,০০০ ডলারে সেটি কিনে নেয়। 'The Godfather Legacy' ডকুমেন্টরি থেকে জানা যায়, তখনকার প্যারামাউন্ট পিকচারসের ভাইস প্রেসিডেন্ট স্ট্যানলি জেফি টেলিফোন করেন আলবার্ট রুডিকে (গডফাদারের নির্মাতা), এবং জিজ্ঞেস করেন তিনি কি গডফাদার মুভির নির্মাতা হতে চান কি না। আলবার্ট তখনো বইটি পড়েননি। তাই তিনি সাথে সাথেই বইটি কিনে আনেন এবং অন্য সবার মতোই মুগ্ধ হয়ে যান। হলিউডের সেরা কিছু চলচ্চিত্রের নাম বললে সেখানে ‘দ্য গডফাদার’ যে থাকবে তাতে কোনো সন্দেহ নেই।
//graizoah.com/afu.php?zoneid=2982870